আইসিসির সদস্যপদ ফিরে পেল জিম্বাবুয়ে

অনলাইন ডেস্ক:ক্রিকেট বোর্ডের ওপর রাজনৈতিক হস্তক্ষেপের কারণে গত জুলাইয়ে জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত করেছিল ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ৫৮ দিন পর পূর্ণ সদস্য পদ ফিরে পেল আফ্রিকার দেশটি। সোমবার দুবাইয়ে আইসিসির বোর্ড মিটিংয়ে জিম্বাবুয়ের সদস্য পদ ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়। অন্যদিকে শর্ত সাপেক্ষে সদস্য পদ ফিরে পেয়েছে নেপাল।

এদিন বোর্ড মিটিংয়ে আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর, প্রধান নির্বাহী মেনু সওহনি, জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান তাভেঙ্গওয়া মুকুহলানি, দেশটির ক্রীড়ামন্ত্রী কিরস্টি কোভেন্ট্রি, স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন কমিশনের চেয়ারম্যান জেরাল্ড ম্লোতসওয়ার মধ্যে বৈঠকের পর এই সিদ্ধান্ত হয়।

আইসিসির দেওয়া বিবৃতিতে শশাঙ্ক মনোহর বলেন, ‘আমি জিম্বাবুয়ের ক্রীড়ামন্ত্রীকে ধন্যবাদ জানাই, জিম্বাবুয়ে ক্রিকেটকে ঠেলে সাজানোর প্রতিশ্রুতি দেওয়ার জন্য। জিম্বাবুয়ে ক্রিকেটকে সহায়তা দেওয়ার ইচ্ছাটা তার পরিষ্কার। এবং তিনি আইসিসি বোর্ডের নির্ধারিত শর্তগুলো নিঃশর্তভাবে মেনে নিয়েছেন।’

সদস্যপদ ফিরে পাওয়ায় জানুয়ারিতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলা নিয়ে আর বাঁধা রইল না জিম্বাবুয়ের। এ ছাড়া আইসিসি সুপার লিগেও খেলবে দলটি।

এদিকে ২০১৬ সালে সদস্যপদ স্থগিত হয়েছিল নেপালের। অবাধ ও নিরপেক্ষ নির্বাচনে ব্যর্থ হয়েছিল দেশটির ক্রিকেট বোর্ড। সম্প্রতি ১৭ সদস্যের একটি নির্বাচিত কমিটি গঠন করেছে নেপাল। যা অনুমোদন দিয়েছে আইসিসি।

শেয়ার করুন