জাপানে টাইফুন হাগিবিসের আঘাত

অনলাইন ডেস্ক:জাপান উপকূলে আঘাত হেনেছে শক্তিশালী টাইফুন হাগিবিস। এটি ৬০ বছরের মধ্যে জাপানে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়।

ঘণ্টায় ১৮০ কিলোমিটার গতি নিয়ে দেশটির মধ্যাঞ্চলের দিকে ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড়টি। এর প্রভাবে শনিবার একজনের মৃত্যু হয়েছে। ভারি বৃষ্টি বয়ে নিয়ে আসা এই প্রবল ঘূর্ণিঝড়ের সঙ্গে জলোচ্ছ্বাস এবং ভূমিধস হতে পারে বলে সতর্ক করেছে দেশটির আবহাওয়া বিভাগ। খবর এএফপি ও রয়টার্সের

হাগিবিসের প্রভাবে জাপানজুড়ে ঝড়ো হাওয়া বইছে। তার সঙ্গে ভারি বৃষ্টিতে জনজীবন প্রায় অচল হয়ে পড়েছে। রাজধানী টোকিওর পূর্বাঞ্চলে শনিবার ভোরে ঝড়ো বাতাসে গাড়ি উল্টে ৪০ বছরের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এ ঝড়ে অন্তত চারজন আহত হয়েছে।

বিবিসি জানায়, ঝড়ের প্রভাবে এরই মধ্যে হাজার হাজার বাড়িঘর বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। দোকানপাট, কারখানা ও ট্রেন বন্ধ রাখা হয়েছে। উপকূল থেকে প্রায় ১০ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলা হয়েছে।

হাগিবিস শব্দের অর্থ ‘গতি’। ফিলিপিনো ভাষা ‘তাগালগ’ থেকে হাগিবিস শব্দটির উৎপত্তি। মাত্র এক মাস আগেই জাপানে শক্তিশালী ঘূর্ণিঝড় ফাইয়ের আঘাতে ৩০ হাজার ঘরবাড়ি ধ্বংস হয়ে যায়।

জাপানে ‘ফর্মুলা ওয়ান গ্র্যান্ড পিপ’ এবং ‘রাগবি ওয়ার্ল্ড কাপ’-এর খেলা চলছে। উভয় খেলার আয়োজকরা শনিবারের সব ম্যাচ বাতিল ঘোষণা করেছেন। ঝড়ের কারণে দেড় হাজারের বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

শেয়ার করুন