পাইকগাছায় ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত


তপন পাল পাইকগাছা (খুলনা)ঃ সত্য-মিথ্যা যাচাই আগে ইন্টারনেটে শেয়ার পরে” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বৃহস্পতিবার ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯ উদযাপন উপলক্ষ্যে পাইকগাছা উপজেলা প্রশাসনের আয়োজনে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় বর্ণাঢ্য র‌্যালি, চিত্রাংন ,কুইজ প্রতিযোগিতা সেমিনার এবং পুরস্কার বিতরনী অনুষ্ঠান উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা জুলিয়া সুকায়না সভাপতির বক্তব্যে বলেন,
প্রযুক্তির কল্যাণে বিশ্ব আজ মানুষের হাতের মুঠোতেই কেবল নয় বরং আঙ্গুলের ডগায় চলে এসেছে। বিশ্বময় ঘটে যাওয়া এই অগ্রগতি হতে পিছিয়ে পড়লে চলবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে ঘোষিত রূপকল্প-২০২১ এর মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ ভাবনাকে তুলে ধরেন। দেশের আট হাজারের বেশি বিদ্যালয়ে ডিজিটাল ল্যাব বসেছে। ২৮টি হাইটেক পার্ক স্থাপন প্রক্রিয়া সম্পন্ন হলে এই খাতে প্রায় ১০ লাখ নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে। ডিজিটাল বাংলাদেশের বিকাশে বিদেশ নির্ভরশীলতা কমাতে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপন করা হয়েছে।

প্রযুক্তির নেতিবাচক ব্যবহারের মাধ্যমে মানবিক মূল্যবোধ নষ্ট না করার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, ডিজিটাল মাধ্যম ও তথ্য প্রযুক্তির অপব্যবহার করলে সম্ভাবনার অপমৃত্যু ঘটবে। প্রযুক্তি যেন আমাদের পরিবার ও সমাজ থেকে বিচ্ছিন্ন না করে। সামাজিক যোগাযোগ সাইটে ফেক-আইডি ও ক্লোন মোবাইল সিমের মাধ্যমে গুজব ছড়িয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের অপতৎপরতা বিষয়ে সচেতন থাকা প্রয়োজন। শিক্ষার্থীদের ডিজিটাল আসক্তি পরিহার করে সৃজনশীলতার চর্চা বৃদ্ধি করতে হবে।
বর্তমান সরকারের সুফল জনগণের দ্বারপ্রান্তে পৌঁছে দিতে আমাদের এই উদ্যোগ। তিনি সবাইকে ইন্টারনেট সম্পর্কে ধারণা নিয়ে কোন কিছু শেয়ার বা কমেন্ট করার দাবি জানান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জনাব গাজী মোহাম্মদ আলী, সহকারী কমিশনার (ভূমি) জনাব মুহাম্মদ আরাফাতুল আলম, সহকারী প্রোগ্রামার জনাব মৃদুল কান্তি দাশ, উপজেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, কর্মচারী বৃন্দ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ/শিক্ষক,ছাত্র-ছাত্রী বৃন্দ, সাংবাদিক বৃন্দ ও সমাজের সুধিজন।

শেয়ার করুন