ভারত-চীন সম্পর্কে নতুন যুগ শুরু মোদি-শি বৈঠকে

অনলাইন ডেস্ক:ভারত ও চীনের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদার করার পক্ষে মত দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং চীনের প্রেসিডেন্ট শিং জিনপিং। সেখানে উঠল না কাশ্মীর প্রসঙ্গ। দুই প্রতিবেশী দেশ সিদ্ধান্ত নিল বিশ্বে সন্ত্রাস দমনে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার।

চেন্নাই থেকে ৫০ কিলোমিটার দূরে মমল্লপুরমের সমুদ্রসৈকতের কাছে একটি রিসোর্টে শুক্র ও শনিবারে চলা দু’দফা বৈঠকে ভারত ও চীনের দ্বিপাক্ষিক সম্পর্কের মাধ্যমে নতুন এক যুগের শুরু হলো। বৈঠকে দুই দেশ বাণিজ্য, যোগাযোগ, পর্যটন ও সাংস্কৃতিক বিনিময়ের মাধ্যমে পারস্পরিক সম্পর্ককে আরও জোরদার করারও সিদ্ধান্ত নেয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার বিবৃতিতে জানান, উহান বৈঠক দুই দেশের সম্পর্কে বিশ্বাস গড়ে তোলে। তবে ‘চেন্নাই ভিশন’ এর মাধ্যমে ভারত-চীন সম্পর্কের নতুন যুগ শুরু হলো।

অন্যদিকে মোদি-জিনপিংয়ের বৈঠক নিয়ে উচ্ছ্বসিত চীনের সংবাদমাধ্যমও। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং জানান, দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে নরেন্দ্র মোদির সঙ্গে তার আন্তরিক ভাবেই কথা হয়েছে। সেই সঙ্গে দু’দেশের সম্পর্কে নতুন যুগ শুরু হয়েছে।

ভারতের পররাষ্ট্রসচিব জানিয়েছেন, চীনের প্রেসিডেন্ট বৈঠক নিয়ে বেশ সন্তুষ্টি প্রকাশ করেছেন। তার মতে, বৈঠকের পর দু’দেশের সম্পর্কে একটি নতুন যুগ শুরু হতে চলেছে।

বিশ্লেষকদের মতে, কাশ্মীর নিয়ে যাতে কোনো অস্বস্তিকর পরিবেশ তৈরি না হয় এ জন্য মোদি-শি বৈঠকে প্রসঙ্গটি তোলেননি দুই দেশের কোনো রাষ্ট্রপ্রধানই। কূটনৈতিক সূত্রের অনুযায়ী,, আপাতত কাশ্মীর নিয়ে কোনও বড় ধরনের বিরোধিতা বেজিংয়ের পক্ষ থেকে আসবে না— এমনটাই আশা করা হচ্ছে।

শেয়ার করুন